0

অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ এর ১৬ টি কাজ যা কিটক্যাট করতে পারে না 



সম্প্রতি সব ধরনের প্রতিক্ষার অবসান ঘটিয়ে গুগল তাদের নেক্সাস ৬ এবং নেক্সাস ৯ সহ বর্তমান নেক্সাস ডিভাইস গুলোর জন্যও অ্যান্ড্রয়েড ৫.০ “ললিপপ” ভার্সনটি রোল আউট করতে শুরু করেছে। চলুন তাহলে আর দেরি না করে জেনে নেওয়া যাক, এ পর্যন্ত বের হওয়া সব থেকে ভাল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমটিতে নতুন কি কি ফিচার থাকছে।

১. ট্যাপ অ্যান্ড গো

tap and go

আপনার নতুন ললিপপ ডিভাইসটিকে প্রথম বারের মত সেটআপ করার সময়ই এটি আপনাকে এর “Tap and Go” নামের নতুন অপশন এর সাথে পরিচয় করিয়ে দেবে। NFC এবং Bluetooth সঞ্চালিত এই ফিচারটি যা করে তা হল আপনার পুরানো ফোন থেকে গুগল অ্যাকাউন্ট এর যাবতিয় তথ্য সহ ফোন কনফিগারেশন, ডাটা এবং অ্যাপ ট্রান্সফার করে নতুন ডিভাইসে নিয়ে আসে। আর এটি করার জন্য দুটো ডিভাইসকে শুধু একে অপরের বিপরিতে ধরে রাখলেই কাজ হয়ে যাবে। শুধু তাই নয় ওয়ালপেপার এবং উইজেড’স ও এর হাত থেকে রেহাই পায় না!!

২. ডিফল্ট ফ্লাশলাইট অ্যাপ
ফ্লাশলাইট অ্যাপ গুলো অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য সব সময়ই খুব জনপ্রিয়, তাই গুগল এবার তাদের নতুন রোল-আউট এর সাথে ডিফল্ট ভাবে যুক্ত করে দিয়েছে ফ্লাশলাইট অ্যাপটিকে, যাতে করে ব্যবহারকারীদের আর থার্ড পার্টি অ্যাপ ডাউনলোডের ভগান্তি পোহাতে নাহ হয়। নটিফিকেশান বার টেনে নিচে নামিয়ে উপরের দিকে reveal the flashlight app বার এ ট্যাপ করলেই জলে উঠবে ফ্লাশলাইটটি। এটি শুধু মাত্র তখনই কাজ করবে যদি আপনার ডিভাইসে ক্যামেরার পাশাপাশি ফ্লাশলাইটও থাকে।

৩. অ্যাপ্লিকেশন প্রাইওরিটাইজিং (পছন্দ অনুযায়ী অ্যাপ’স এর গুরুত্ত নির্ধারন করে দেওয়া)

prioritize
 
অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ এর মাধ্যমে এখন আপনি আপনার গুরুত্তপুর্ন অ্যাপ’স এর লিস্ট তৈরি করতে পারবেন এবং যার মাধ্যমে নির্ধারন করে দিতে পারবেন কোন কোন অ্যাপ গুলো আপনাকে নটিফিকেশন এর মাধ্যমে ডিস্টার্ব করতে পারবে আর কোন গুলো পারবে না। এই ফিচার কনফিগার করার জন্য নেভিগেট করতে হবে Settings -> Sound & notification -> App notifications এবং আপনি নির্ধারন করতে পারবেন কোন গুলোকে ব্লোক করতে হবে এবং কোন গুলোকে গুরুত্তপূর্ন হিসেবে মার্ক করতে হবে। এ সুবিধাটিকে ভোগ করার জন্য আপনার ডিভাইসটির ভলিউম স্লাইডার টিকে ট্যাপ করুন এবং নির্ধারন করুন এটিকে কতক্ষনের জন্য চালু রাখতে চান( চালু হয়ে গেলে স্ট্যাটাস বারে একটি স্টার চিহ্ন উঠে থাকবে )।

৪. লক স্ক্রিন নটিফিকেশন সিস্টেম
ললিপপে আপনি লক স্ক্রিনে থেকেই সব ধরনের নটিফিকেশন দেখতে পারবেন। শুধু তাই নয় আপনি তাদেরকে ম্যানেজ ও করতে পারবেন। কোন নোটিফিকেশান ডিসমিস করার জন্য শুধু ডানে বা বামে সোয়াইপ করুন, রেপ্লাই করার জন্য ট্যাপ করুন এবং আরো অনেক (যে অ্যাপ কে নিয়ে কাজ করছি তার উপর নির্ভর করে)। আর ডাবল ট্যাপ করলেই এটি আপনাকে ওই অ্যাপ এর ইনফো তে নিয়ে যাবে। যাদি সেন্সিটিভ অ্যালার্ট বন্ধ করতে চান তাহলে নেভিগেট করুন Settings -> Sound & notification -> When device is locked ।

৫. পিন দি অ্যাপ

pin mode

আপনি যদি আপনার ডিভাইসটিকে আপনার বাচ্চা, ফ্রেন্ড অথবা অন্য কোন পরিচিত মানুষের কাছে দিতে চান তাহলে আপনি ইচ্ছে করলেই সব গুলো অ্যাপকে একটি সিঙ্গেল অ্যাপ এর মধ্যে "পিন" করে রাখতে পারেন। প্রথমে, ফিচারট চালু করার জন্য নেভিগেট করুন ettings -> Security -> Screen pinning । তারপর যখন আপনি স্কয়ার বাটন ট্যাপ করে মাল্টিটাস্কিং ফিচারটি চালু করবেন তখন নিচের অ্যাপটির নিচেওর ডান দিকের কর্নারে একটি "পিন" বাটন দেখা যাবে যদি না যায় তাহলে এটিকে উপরের দিকে একটু ড্রাগ করে নিন।

"পিন" মোড এক্সিট করে অন্য অ্যাপ এ নেভিগেট করার জন্য ব্যাক এবং ওভারভিউ/মাল্টিটাস্কিং বাটন টিকে নিচে চেপে ধরে রাখলেই কাজ হয়ে যাবে। যখন আপনি পিন তৈরি করবেন তখন এটি লক করার জন্য আপনাকে জিজ্ঞাসা করা হবে আপনি কি কোন সিকিউরিটি আথবা প্যাটার্ন লক ব্যবহার করতে চান কিনা। এই সুবিধাটি আপনার ডিভাইসের নিরাপত্তা ব্যবস্থার উপর নির্ভরশীল যদি আপনার ডিভাইসটি কোড অথবা প্যাটার্ন লক এর মাধ্যমে সুরক্ষিত না থাকে তাহলে এটি কাজ করবে না, এবং এই অপশনটি ও আর দেখাবে না।

৬. সরাসরি নেভিগেট করুন অ্যাপ সেটিংস এ
অ্যান্ড্রয়েড ললিপপ এ লক স্ক্রিনকে খুবই গুরুত্তের সাথে নেওয়া হয়েছে। অসংখ্য ইম্প্রুভমেন্ট এর মধ্যে একটি হচ্ছে আপনি এখন লক স্ক্রিন থেকেই সরাসরি যে কোন অ্যাপ এর সেটিংস অথবা ইনফরমেশন প্যানেল এ চলে যেতে পারবেন। যেকোন নটিফিকেশন অনেকক্ষন চেপে ধরে রাখলেই( অ্যাপ এর উপর নির্ভর করে ) আপনি একটি কনফিগ আইকন ( সেটিংস সর্টকাট অ্যাপ ) এবং একটি ইনফো আইকন দেখতে পাবেন।

৭. ব্যাটারি লাইফ প্রেডিকশন সিস্টেম

battary sever


নতুন অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপে যুক্ত করা হয়েছে ব্যাটারি টাইম ইনফরমেশন সিস্টেম, যার মাধ্যমে আপনি দেখে নিতে পারেন আপনার হাতে ঠিক কত সময় আছে ব্যাটারি শেষ হওয়া পর্যন্ত অথবা ব্যাটারি চার্জ হতে কত সময় লাগবে। এসব কিছু দেখার জন্য জাস্ট ব্যাটারি বাটনে ট্যাপ করুন। ( চার্জে ঢোকানোর কয়েক মিনিট পর থেকেই এই সব ইনফরমেশন গুলো দেখানো শুরু করবে, যদি আপনি লক স্ক্রিনে থাকেন তারপরও)।

৮. সেটিংস এবং নেটয়ার্ক সার্চ
অ্যান্ড্রয়েড এর প্রত্যেকটি নতুন ভার্শনের সাথে সাথে সার্চিং যেন উন্নত থেকে উন্নত তর হচ্ছে এবং তারই ধারাবাহিকতায় গুগল এবার তাদের সার্চকে “ললিপপ” ভার্শনের সেটিংস এর মধ্যে নিয়ে গেল। ব্যবহারকরীরা জাস্ট ম্যাগনিফাই বাটনে ট্যাপ করলেই হবে। লুকানো অবস্থায় থাকা অনেক অ্যাপ খুজতে এটি বেশ চমৎকার ভুমিকা রাখবে, যেমন সেইভড ও্যাইফাই নেটয়ার্ক খোজার জন্যও এটি ব্যবহার করতে পারে।

৯. গেস্ট মোড

gest mode

অন্যন্য মানুষদের সাথে ( ফ্রেন্ড'স, সহকর্মী, পরিবারে সদস্য, দুষ্ট বাচ্চা কাচ্চা ) ডিভাইস শেয়ার করা মানে নিজের প্রাইভেসি অসুরক্ষিত করে রাখা। এসব দিক বিবেচনা করে ললিপপে যুক্ত করা হয়েছে নিউ গেস্ট মোড। গেস্ট মোড চালু করার জন্য নটিফিকেশান ড্রয়ার ড্রাগ করে আপনার আকাউন্ট অ্যাভাটারে ট্যাপ করলেই ৩ টি আইকন দেখতে পাবেন অ্যাড গেস্ট , আপনার অ্যাভাটার এবং অ্যাড ইউজার। অথবা গেস্ট মোড যদি আপনি আগে থেকেই তৈরি করে রাখেন।

১০. টেক্সট লেজিবিলিটি (পড়তে পারার মত যথেষ্ট পরিচ্ছন্ন করা)
গুগল তাদের এই নতুন রিলিজের সাথে প্রায় সবদিকেই সমান নজর দিয়েছে। বাদ পড়েনি Accessibility মেনুও, যোগ করা হয়েছে নতুন এক্সপেরিমেন্টাল ফিচার " High contrast text " । হাল্কা ধরনের ব্যাকগ্রাউন্ড এ সাদা এবং কালো আউটলাইনের লেখা গুলো সাধারন ভাবেই পড়তে কিছুটা অসুবিধা হয় আর তাই এ কথা মাথায় রেখেই গুগল তাদের নতুন ওস এ যুক্ত করেছে হাই-কন্ট্রাস্ট বা টেক্সট লেজিবিলিটি সুবিধাটি।

১১. ক্রমকাস্ট

chromecast

যেখানে অ্যান্ড্রয়েড এর আগের ভার্শন গুলোতে ( 4.4.2 or above ) ক্রমকাস্টের সাথে স্ক্রিন কাস্ট করার জন্য গুগলের ক্রমকাস্ট অ্যাপ ব্যবহার করতে হত সেখানে এখন ললিপপেই বিল্ট-ইন ভাবে যুক্ত করা হয়েছে এই স্ক্রিনকাস্ট অ্যাপটি। অনেকের জন্যই এটা অনেক গুরুত্তপূর্ণ একটা ফিচার। সরাসরি নটিফিকেশন বার থেকে Cast screen এ ট্যাপ করে সিলেক্ট ক্রমকাস্ট থেকে ক্রমকাস্ট সিলেক্ট করে এটাকে চালু করা যাবে।

১২. অ্যাড ট্রাস্টেড ডিভাইস
বিশ্বস্ত ডিভাইস বলতে আসলে নির্দিস্ট কিছু ব্লুটুথ অথবা এন.এফ.সি সংবলিত ডিভাইসকে বোঝায় যার মাধ্যমে (ফোন যদি এদের রেঞ্জ এর মধ্যে থাকে) ফোন যদি লক করা থাকে তাহলে তা স্বয়ংক্রিয় ভাবে আন-লক হয়ে যাবে। এর মানে হচ্ছে আপনি যদি আপনার গুগল ওয়াচ পরিহিত অবস্থায় থাকেন অথবা আপনার গাড়িতে থাকেন অথবা অন্য যেকোন ট্রাস্টেড ডিভাইস এর রেঞ্জ এর মধ্যে থাকেন তাহলে আপনার ললিপপ ডিভাইসটিকে ম্যানুয়ালি আন-লক করতে হবে না। আর এটি চালু করার জন্য নেভিগেট করুন Settings -> Security -> Smart Lock এবং সেট আপ করে নিন আপনার স্মার্ট-লক টি।

১৩. “ডু নট ডিস্টার্ব” সাইন

do not disturb

ললিপপের এই ফাংশনটি অল্প হলেও কিছুটা পূর্বে আলোচিত “অ্যাপ্লিকেশন প্রাইওরিটাইজিং” এর মত কাজ করে যেখানে এটা শুধু অ্যাপ নির্ভর না হয়ে বরং সময় এর উপরই বেশি নির্ভরশীল। এবং এটি চালু করার জন্য নেভিগেট করুন Settings -> Sound & notification -> Interruptions । এই ফিচারটি খুব সম্ভবত রাতেই আমাদের বেশি উপকারে আসবে যখন আমরা বেশি বিরক্ত হতে চাই না, কিন্তু জরুরি প্রয়োজনের ক্ষেত্রে ইমার্জেনসি যোগাযদের জন্য রয়েছে নির্দিষ্ট কিছু কন্টাক্ট, ম্যাসেজ এবং অ্যালার্ম সেট আপ সিস্টেম।

১৪. রিজিউম দি অ্যাপ’স আফটার রিবুট
আন্ড্রয়েডের পূর্বের ভার্শন গুলোতে আপনি যখন আপনার ফোন বা ট্যাবলেটটিকে রিবুট দিতেন তখন আপনার সব রানিং অ্যাপ’স গুলো হাওয়ায় মিলিয়ে যেত, কিন্তু অ্যান্ড্রয়েড ৫.০ এর কল্যানে আপনার ডিভাইসটি রিবুট দেওয়ার পরও আগের সব রানিং অ্যাপ’স গুলো ওভারভিউ/মালটিটাস্কিং স্ক্রিনে দৃশ্যমান থাকবে, যাতে করে আপনি দ্রুত আপনার পূর্বের আলাপচারিতা, ওয়েবসাইট অথবা অন্য যেকোন অ্যাপ এ ফিরে যেতে পারেন (যদিও সব অ্যাপ’স এ তাদের আগের অবস্থা মনে রাখার সুবিধা নাও থাকতে)। যেকোন ওভারভিউ কার্ড রিমুভ করার জন্য ডানে অথবা বামে সোয়াপ করলেই চলবে।

১৫. গুগল’স ফ্লাপি বার্ড ক্লোন

game klon

অ্যান্ড্রয়েডের আগের অন্যান্য ভার্শনের মত ললিপপেও আন-লক করার জন্য “ইস্টার এগ” হিসেবে এবার যুক্ত করা হয়েছে জনপ্রিয় একটি গেম এর ক্লোন ভার্শন। নেভিগেট করুন Settings -> About phone এবং “Android version” লেখাটির উপর দ্রুত ৪ বার ট্যাপ করুন। স্ক্রিনে ললিপপ গ্রাফিক’স চলে আসলে [ “ফ্লাপি বার্ড” এর ক্লোন রান করার জন্য ] এর উপরও কয়েকবার দ্রুত ট্যাপ করুন এবং কিছুক্ষন সময় চেপে ধরে রাখুন। কথা দিচ্ছি এটাও আসলটার মতই দুর্বিসহ, শুধু ফ্লাপি বার্ড এর বদলে এতে যুক্ত করা হয়েছে অ্যান্ড্রয়েড রবোট।

১৬. ইমপ্রুভড ব্যাটারি সেভার মোড
অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ এ এবার ডিফল্ট ভাবেই যুক্ত করা হয়েছে ব্যাটারি সেভার মুডটি। এর ৩ টি অপশন আপনি নির্ধারন করতে পারবেন যেমন,

ফিচারটি চালু হবে যখনঃ
• ব্যাটারি ১৫%
• ব্যাটারি ৫%
• কখনোই না।

অথবা আপনি এটাকে ম্যানুয়ালিও অন, অফ করে নিতে পারেন। ব্যাটারি সেভ করার জন্য এটি কিছু ব্যাকগ্রাউন্ড সিঙ্ক্রোনাইজেশন, ভাইব্রেশন এবং কিছু টুইক এনিমেশনও মুছে দেয়। সেটিংস অপশন থেকে Battery লেখাটির উপর ট্যাপ করে, উল্লম্ব ৩ টি ডট এর উপর ট্যাপ করলেই ব্যাটারি সেভার ফিচারটি দৃশ্যমান হয়ে উঠবে।

Post a Comment

 
Top