0
এন্ড্রয়েডে সহজেই RAM বাড়ানোর পদ্ধতি
===========================
আমরা আজকাল অনেকেই এন্ড্রয়েড ব্যবহার করি। একেকটা এন্ড্রয়েড একেকটা কম্পিউটারের মতো কাজ করে। গেম খেলা থেকে শুরু করে অফিসের কাজগুলো এন্ড্রয়েডের সাহায্যেই করা যায়। এন্ড্রয়েড ফোন ব্যয়বহুল। তাই তৃতীয় বিশ্বের লোকেরা স্বল্পদামের চীনের তৈরি এন্ড্রয়েড ফোনগুলো ক্রয় করে থাকে। যেগুলোর RAM খুব কম হওয়ায় অনেক সময় আমরা আমাদের প্রয়োজনীয় ও ইচ্ছাকৃত কাজগুলো করতে পারি না। আমরা সুন্দর সুন্দর গেম খেলতে চাই, কিন্তু প্রয়োজনীয় RAM এর অভাবে আমরা পারিনা। মাল্টি-টাস্কে আমরা একই সময় অনেকগুলো কাজ করতে চাইলেও RAM স্বল্পতায় তা সম্ভব হয় না। শক্তিশালী এপ্লিকেশনগুলো একই কারণে আমরা চালাতে পারিনা। তাই বলে কি আমরা কাজগুলো করবো না? অবশ্যই করব। RAM বাড়িয়ে আমরা তা করতে পারি। অনেকভাবে RAM বাড়ানো যায়। সহজ উপায় হলো Roehsoft RAM EXPANDER এর সাহায্যে RAM বাড়ানো। আজ আপনাদের এই এপ্লিকেশনের সাহায্যে RAM বাড়ানোর পদ্ধতি বর্ণনা করবো। এই এপ্লিকেশনের সাহায্যে RAM বাড়াতে যা যা প্রয়োজন তা নিচে দেয়া হলো-
হার্ডওয়্যার চাহিদা-
_____________
১। একটা এন্ড্রয়েড ফোন
---------------
ব্যাখ্যা: এখানে ব্যাখ্যা করার কিছুই নেই। যেকোন দামের এন্ড্রয়েড ফোন হলেই চলবে।
২। একটা মেমোরিকার্ড
--------------
ব্যাখ্যা: যেকোন ধরণের মেমোরিকার্ড হলেই হবেনা। প্রত্যেক মেমোরিকার্ডের আলাদা গতি বা স্পিড থাকে। আমাদের দরকার সর্বনিম্ন 6mb/s (Class 6) স্পিড বা গতিসম্পন্ন উন্নতমানের মেমোরিকার্ড। তবে Roehsoft RAM EXPANDER এর ভার্সন ভিন্ন হলে সেক্ষেত্রে 8mb/s (Class 8) লাগতে পারে। সেক্ষেত্রে সর্বনিম্ন স্পিড 8mb/s (Class 8)।
উন্নতমানের মেমোরিকার্ড নিয়ে কথা বলার কিছু কারণ আছে। আজকাল আমাদের দেশে কম দামে উচ্চ গতিসম্পন্ন মেমোরিকার্ড পাওয়া যাচ্ছে। নামী-দামি ব্র্যান্ডের নাম দিয়ে ও লোভনীয় ওয়ারেন্টি দিয়ে এই নিম্নমানের মেমোরিকার্ডগুলো বাজারজাত করা হচ্ছে আর আমরা টাকার অভাবে বা অনেকে লোভে পড়ে এই মেমোরিকার্ডগুলো কিনছি। যেমন আমার কথাই ধরা যাক, আমি ঢাকার উত্তরার এক মোবাইল মার্কেট থেকে ১৬ গিগাবাইটের 10mb/s (Class 10) রাইটিং স্পিডের স্যামসাং মেমোরিকার্ড কিনি মাত্র ৫৫০ টাকায়! যেখানে দেশে আসল ১৬ গিগাবাইটের 10mb/s (Class 10) স্পিডের মেমোরিকার্ডের দাম ১০০০-১৩০০ টাকা!! ২ বছরের ওয়ারেন্টি প্রদান করা হয়েছিল। কিন্তু যখন প্যাকেট খুললাম তখন প্যাকেটের ভেতর থাকা ওয়ারেন্টি কার্ডে চোখ পড়লো, সেখানে লেখা 'Kalam Telecom'! এখন প্রশ্ন হচ্ছে, স্যামসাংয়ের মেমোরিকার্ডের ওয়ারেন্টি কার্ডে কালাম টেলিকমের নাম লেখা কেন? যাই হোক, পরে এই নকল মেমোরিকার্ড কেনার ফল আমাকে ভোগ করতে হয়েছিল। আমার অভিজ্ঞতা থেকে আমি বলছি, যারা তাদের এন্ড্রয়েড ফোনের RAM বাড়াতে নকল বা নিম্নমানের মানের ব্যবহার করেছেন তাদের মেমোরিকার্ড হটাৎ ড্যামেজ হয়ে স্টোর করে রাখা সবকিছু ডিলিট হয়ে গিয়েছে। এক বার নয়, বার বার! শুধু তাই না। এই ধরনের মেমোরিকার্ডের স্পিড একসময় অনেক কমে যায়। তাই যদি নিশ্চিতে থাকতে চান তাহলে আপনাকে আসল ও মানসম্পন্ন মেমোরিকার্ড ব্যবহার করতে হবে। তাতে যদি টাকা বেশি লাগে তবুও নিম্নমানের মেমোরিকার্ড ব্যবহার করা উচিত নয়। তবে সবকিছু জেনেও যদি আপনি ঝুঁকি নিতে চান তাহলে আমার আপত্তি নেই।
[বিঃদ্রঃ - আপনি চাইলে মেমোরিকার্ডের বদলে আপনার ফোনের ইন্টারনাল মেমোরি ব্যবহার করে ফোনের RAM বাড়াতে পারবেন। কিন্তু বেশিরভাগ কমদামি এন্ড্রয়েডের ইন্টারনাল মেমোরির স্পিড খুব কম হয়। কিছু কিছু ফোনের ইন্টারনাল মেমোরির স্পিড বেশি হলেও ইন্টারনাল মেমোরিকে RAM বাড়ানোর কাজে ব্যবহার করা উচিত নয়। কারন যদি কোন কারণে ইন্টারনাল মেমোরি RAM বাড়িয়ে ব্যবহারের ফলে কোন এক দিন নষ্ট হয়ে যায় তাহলে আপনার পুরো ফোনটাই বিকল হয়ে যাবে। কেননা বাজারে বেশিরভাগ কমদামি ফোনগুলোর উপাদান নিম্নমানের হয় তাই ইন্টারনাল মেমোরিকে RAM বাড়ানোর কাজে ব্যবহার করলে নষ্ট হতেই পারে। নষ্ট হলে ফোনে নতুন ইন্টারনাল মেমোরি প্রতিস্থাপন করতে হবে যা ব্যয়বহুল, অনেক সময়ই সম্ভব হয় না। তবে আপনি চাইলে ঝুঁকি নিতে পারেন।]
বিশেষ চাহিদা-
__________
১। রুট পারমিশন
-----------
ব্যাখ্যা: Busybox / Busybox Pro এবং Roehsoft RAM EXPANDER ব্যবহার করতে হলে আপনার ফোনটা অবশ্যই রুট করতে হবে। Busybox / Busybox Pro এ প্রবেশ করে Install টাচ করার পর ও Roehsoft RAM EXPANDER ব্যবহার করে RAM বাড়ানোর সময় রুট পারমিশন চাইবে। আপনাকে অবশ্যই রুট পারমিশন অনুমোদন (Grant) করতে হবে। অন্যথায় RAM বাড়াতে পারবেন না।
সফটওয়্যার চাহিদা-
______________
১। Roehsoft RAM EXPANDER
-----------------------
ব্যাখ্যা: এই এপ্লিকেশন আপনার ফোনে মেমোরিকার্ডে ভার্চুয়াল RAM তৈরি করে আপনার ফোনের আসল RAM এর উপর চাপ কমায়। প্লে স্টোরে আপনি এই এপ্লিকেশন পেতে পারেন কিন্তু ডলারের বিনিময়ে। তবে গুগলে সার্চ করলে বিনামূল্যে এই এপ্লিকেশন পেয়ে যাবেন। কিন্তু যেহেতু আপনি এই এপ্লিকেশন কিনেন নি তাই চালাতে মুশকিল হবে। Roehsoft RAM EXPANDER এর অনেকগুলো ভার্সন আছে। সব ভার্সন সব ফোনে ঠিকভাবে চলে না। আমি অনেক চেষ্টা করেও লেটেস্ট বা অন্য কোন ভার্সনের Roehsoft RAM EXPANDER আমার ফোনে চালাতে পারিনি। অনেক খুঁজাখুঁজির পর 3.19 ভার্সনটি সফলভাবে চালাতে পেরেছি। কিন্তু অন্য ফোনে এই ভার্সনটা নাও চলতে পারে। হয়তো আপনার ফোনে অন্য ভার্সনের Roehsoft RAM EXPANDER চলবে। ফোনে প্লে স্টোর ও প্লে সার্ভিস Enable করে না রাখলে এবং প্লেস্টোরে নিজের জিমেইল একাউন্ট না এড করা থাকলে এপ্লিকেশন নাও চলতে পারে। সঠিকভাবে চালাবার জন্য সকল ভার্সনগুলো ফোনে পরীক্ষা করে দেখা উচিত।
২। Busybox / Busybox Pro
--------------------
ব্যাখ্যা: এটা ফোনে সর্বপ্রথমে ইনস্টল করতে হবে। শুধু ইনস্টল করলেই হবেনা, ইনস্টল করার পর Busybox এর ভেতর প্রবেশ করে Smart Install টিক দিয়ে (চাইলে নাও টিক দিতে পারেন) Install এ টাচ করার পর রুট পারমিশন বা সুপার ইউজার পারমিশন দেবার পর (যদি চায়) কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। ইনস্টল সম্পন্ন হলে ফোন Reboot দিতে হবে। এটা ফোনে একবার ইনস্টল দিলেই হবে। তবে ফোনে অফিসিয়াল ফার্মওয়্যার ফ্ল্যাশ দিলে অথবা কাস্টম রম ফ্ল্যাশ করলে উপরের কাজগুলো আবার করতে হবে।
উপরের ধাপগুলো সম্পন্ন করার পর-
________________________
১। Roehsoft RAM EXPANDER ইনস্টল করে চালু করুন। English সিলেক্ট করে নিচের বাটনে টাচ করুন। সুপার ইউজার বা রুট পারমিশন চাইলে অনুমোদন (Grant) করুন।
২। এখন 'Swap File' লেখা অপশনে ক্লিক করুন। Swap File তৈরির আগে Settings এর 'SD CARD Director' তে গিয়ে Swap File কোথায় তৈরি হবে তা নির্ধারন করে দিতে পারেন, না করলে Roehsoft RAM EXPANDER নিজেই Directory তৈরি করে নিবে সয়ংক্রিয় ভাবে। চাইলে মেমোরিকার্ডের বদলে ইন্টারনাল মেমোরি সিলেক্ট করে মেমোরিকার্ডের বদলে ইন্টারনাল মেমোরিকে RAM বাড়ানোর কাজে ব্যবহার করতে পারেন।
৩। 'Optimal Value' তে টাচ করুন। ফলে আপনার ফোনে মেমোরিকার্ডের কতটুকু জায়গা RAM বাড়ানোর কাজে ব্যবহার করা উত্তম তা স্বয়ংক্রিয়ভাবে ঠিক করে নিবে।
৪। এবার 'Swap active' লেখায় টিক দিলে Swap File তৈরি করা শুরু হবে (এই সময়ে অন্য কোন কাজ করবেন না)। এ Swap ফাইল তৈরি হলে আপনার RAM বৃদ্ধি পাবে এবং অতিরিক্ত RAM হিসেবে আপনার এন্ড্রয়েড ঐ Swap File-কে ব্যবহার করবে।
৫। কাজ শেষ হলে SD Card এর স্পিড দেখাবে। এবার app টি Close করে বের হয়ে যান। এখন 'Notify Icon' ও 'Autorun' অপশন দুটায় টিক দিয়ে দিন। এপটির নিচের দিকে গ্রাফ আকারে RAM এর Status দেখাবে। আপনার সেটের অরিজিনাল RAM কত আর কতটুকু খালি আছে, Swap RAM কত আর কতটুকু খালি আছে আলাদা আলাদা ভাবে দেখতে পাবেন এখানে। সবশেষে দেখতে পাবেন মোট RAM কত আর কতটুকুই বা খালি আছে।
সতর্কতা:
------
১। Roehsoft RAM EXPANDER এপ্লিকেশন ফোনে চালু থাকা অবস্থায় কোনভাবেই মেমরি কার্ড রিমুভ করবেন না। করলে মেমোরিকার্ড নষ্ট হয়ে যেতে পারে।
২। মেমোরি কার্ড এ যে Swap File তৈরি হবে তা অবশ্যই ডিলিট করবেন না।
৩। ফোন সেট ডাটা কেবল দিয়ে কম্পিউটার বা অন্য কোন ডিভাইসে কানেক্ট করলে Swap RAM বন্ধ হয়ে যাবে, তাই প্রতিবার পিসি থেকে সেট ডিসকানেক্ট করার পর app টিতে ঢুকে Swap active লেখায় টিক দিয়ে Swap RAM চালু করে নিতে হবে।
FB থেকে সংগৃহীত।

Post a Comment

 
Top