বাজারে থাকা নানা Android Phone ভীড়ে ক্রেতারা যেনো কনফিগারেশন ও মূল্য বিবেচনায় অপেক্ষাকৃত ভালো ফোনটিই বেছে নিতে পারেন সেইলক্ষ্যে নানা ফিচারের Android Phone নিয়ে ধারাবাহিক পোস্ট করে যাচ্ছে প্রিয়টেক।  আর তারই ধারাবাহিকতায় আজ থাকছে ১০,০০০ টাকা দামের মধ্যে থাকা Micromax/Walton ১ গিগাবাইট র‍্যামের Android Phone সমূহের ফিচার, মূল্য ও অন্যান্য তথ্য নিয়ে বিশ্লেষণধর্মী পোস্ট।



  • Walton Primo GH2
  • Micromax Canvas Unite
  • Micromax Canvas Unite 2
  • Micromax Canvas Fire
  • SYMPHONY Xplorer H100

প্রিয় পাঠক, চলুন তাহলে এবারে উল্লিখিত স্মার্টফোনসমূহের মূল্য, স্পেসিফিকেশন ও অন্যান্য তথ্য দেখে নেওয়া যাক-

Walton Primo F4 :

অ্যান্ড্রয়েড ৪.২.২ জেলিবিন অপারেটিং সিস্টেমের এই স্মার্টফোনটিতে রয়েছে ৪ ইঞ্চির ডিসপ্লে, ১ গিগাবাইটের র‍্যাম, ৮ গিগাবাইটের ইন্টারনাল মেমোরী ও ৩২ গিগাবাইট পর্যন্ত এক্সটারনাল মেমোরী কার্ড ব্যবহারের সুবিধা। ১.২ গিগাহার্টজ ডুয়েলকোর প্রসেসরের এই ফোনে জিপিউ হিসেবে রয়েছে মালি-৪০০ ।
প্রিমো এফ-৪ স্মার্টফোনটিতে আরও রয়েছে ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা, ভিজিএ ফ্রন্ট ক্যামেরা, ক্যামেরায় আছে অটোফোকাস সুবিধা। এতে সেন্সর হিসেবে কম্পাস,প্রক্সিমিটি সেন্সর প্রভৃতি বিদ্যমান। কানেক্টিভিটি হিসেবে এই ফোনে থ্রিজি, ব্লুটুথ ৪.০, ওয়াইফাই প্রভৃতি সুবিধা বিদ্যমান। ব্যাটারী ব্যাকআপের জন্য এই ফোনে রয়েছে ১,৫০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারী।
Primo F4

মূল্যঃ

Walton Primo F4 স্মার্টফোনটির বর্তমান বাজারমূল্য ৭,৭৯০ টাকা।

Micromax Canvas Unite:

অ্যান্ড্রয়েড ৪.৩ জেলিবিন অপারেটিং সিস্টেমের এই স্মার্টফোনটিতে রয়েছে ৪ ইঞ্চির আইপিএস ডিসপ্লে, ১ গিগাবাইটের র‍্যাম, ৮ গিগাবাইটের ইন্টারনাল মেমোরী ও ৩২ গিগাবাইট পর্যন্ত এক্সটারনাল মেমোরী কার্ড ব্যবহারের সুবিধা। ১.২ গিগাহার্টজ কোয়াডকোর প্রসেসরের এই ফোনে স্ন্যাপড্রাগন চিপসেট ব্যবহার করা হয়েছে।
এতে রয়েছে ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা, ০.৩ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা ও ১,৫০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারী। এর ক্যামেরায় রয়েছে ফ্ল্যাশলাইট ও ৪X পর্যন্ত জুম সুবিধা থাকলেও নেই অটোফোকাস সুবিধা। আর হ্যাঁ, এই ফোনটির ব্যাটারীর টকটাইম ৫.৫ ঘন্টা ও স্ট্যান্ডবাই টাইম ১৪০ ঘন্টা। এতে সেন্সর হিসেবে জি-সেন্সর, প্রক্সিমিটি সেন্সর প্রভৃতি বিদ্যমান। কানেক্টিভিটি হিসেবে এই ফোনে থ্রিজি, ব্লুটুথ ৪.০, ওয়াইফাই প্রভৃতি সুবিধা বিদ্যমান।
Micromax Canvas Unite

মূল্যঃ

Micromax Canvas Unite স্মার্টফোনটির বর্তমান বাজারমূল্য ৮,৬৯৯ টাকা। স্পেসিফিকেশন অনুযায়ী এর মূল্যকে সহনশীল বলতেই হবে। প্রসঙ্গতঃ উল্লেখ্য, এটি বাজারের সর্বাপেক্ষা কমমূল্যের ১ গিগাবাইট র‍্যাম ও কোয়াডকোর প্রসেসরসমৃদ্ধ স্মার্টফোন
Micromax Canvas Unite

Walton Primo GH2:

১ গিগাবাইট র‍্যাম ও ১.৩ গিগাহার্টজ কোয়াডকোর প্রসেসরের এই ফোনটি বাজারে আসার স্বল্পতম সময়েই এর স্বল্পমূল্যের কারণে বেশ জনপ্রিয়তা লাভ করেছিলো।  অ্যান্ড্রয়েড ৪.২.২ জেলিবিন অপারেটিং সিস্টেমের এই স্মার্টফোনটিতে রয়েছে ৪.৫ ইঞ্চির ডিসপ্লে, ৮ গিগাবাইটের ইন্টারনাল মেমোরী ও ৩২ গিগাবাইট পর্যন্ত এক্সটারনাল মেমোরী কার্ড ব্যবহারের সুবিধা। ১.৩ গিগাহার্টজ কোয়াডকোর প্রসেসরের Primo GH2 এ জিপিউ হিসেবে রয়েছে মালি ৪০০। এছাড়া এই ফোনে রয়েছে ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা,  ভিডিও কলিং কিংবা সেলফি এর জন্য ২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা তো থাকছেই । এছাড়া এর ক্যামেরায় রয়েছে ফ্ল্যাশলাইট ও ৪X পর্যন্ত জুম সুবিধা।
অপেক্ষাকৃত ভালো ব্যাটারী ব্যাকআপের জন্য এই ফোনটিতে রয়েছে ১,৮০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারী। এসবের পাশাপাশি ডুয়েল সীম ব্যবহারের সুবিধাতো থাকছেই। উল্লেখ্য,   Primo GH2 স্মার্টফোনটিতে লাইট সেন্সর, প্রক্সিমিটি ও অ্যাক্সিলেরোমিটারের মতো প্রয়োজনীয় প্রায় সকল সেন্সরই রয়েছে।  ১৩৫ মিলিমিটার উচ্চতা ও ৯.৪৫ মিলিমিটার পুরুত্বের Primo GH2 প্রস্থে ৬৭ মিলিমিটার। বেশ হালকা গড়নের এই ফোনটির ওজন মাত্র ১২৭ গ্রাম। উল্লেখ্য, ইতোমধ্যে এই ফোনের জন্য অ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট আপডেটের বেটা ভার্সন উন্মুক্ত করা হয়েছে।
Walton Primo GH2

মূল্যঃ

Primo GH2 এর বর্তমান বাজারমূল্য ৯,৪৫০ টাকা
Primo GH2

Micromax Canvas Fire A104:

মাইক্রোম্যাক্সের এই ফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট ব্যবহার করা হয়েছে। ৪.৫ ইঞ্চি ডিসপ্লের এই ফোনটিতে রয়েছে ১.৩ গিগাহার্টজ কোয়াডকোর প্রসেসর, মিডিয়াটেক চিপসেট, মালি ৪০০ জিপিউ প্রভৃতি। ৪ গিগাবাইট ইন্টারনাল মেমোরীর এই ফোনে রয়েছে ৩২ গিগাবাইট পর্যন্ত এক্সটারনাল মাইক্রো-এসডি কার্ড ব্যবহারের সুবিধা।
ছবি তুলতে এই ফোনে রয়েছে এলইডি ফ্ল্যাশযুক্ত ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা, এর পাশাপাশি ০.৩ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরাও রয়েছে। কানেক্টিভিটি হিসেবে এই ফোনে থ্রিজি, ব্লুটুথ ৪.০, ওয়াইফাই প্রভৃতি সুবিধা বিদ্যমান থাকলেও এতে জি-সেন্সর ব্যতীত আর কোন সেন্সর অনুপস্থিত, যা এর একটি উল্লেখযোগ্য সীমাবদ্ধতা। ব্যাটারী ব্যাকআপের জন্য এই ফোনটিতে রয়েছে ১,৯০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারী। এই ফোনটির ব্যাটারীর টকটাইম ৬ ঘন্টা ও স্ট্যান্ডবাই টাইম প্রায় ১৮০ ঘন্টা। আর হ্যাঁ, এই ফোনটির একটি উল্লেখযোগ্য দিক হলো এতে ডুয়েল ফ্রন্ট স্পীকার ব্যবহার করা হয়েছে, যা এর সাউন্ডকে বেশ বাড়িয়ে তোলে।
Micromax Canvas Fire A104

মূল্যঃ

Micromax Canvas Fire A104 এর বর্তমান বাজারমূল্য ৯,৪৯৯ টাকা

Micromax Canvas Unite 2:

অ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট অপারেটিং সিস্টেমের এই ফোনে রয়েছে ৪.৭ ইঞ্চির আইপিএস ডিসপ্লে, ১.৩ গিগাহার্টজের কোয়াডকোর প্রসেসর, মিডিয়াটেক চিপসেট আর মালি ৪০০ জিপিউ। ৫ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরাযুক্ত এই ফোনের ক্যামেরায় রয়েছে এলইডি ফ্ল্যাশ, অটোফোকাস, জিওট্যাগিং প্রভৃতি সুবিধা। আর সেলফি তোলা কিংবা ভিডিও কলিং এর জন্য ২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা তো রয়েছেই ।
Micromax Canvas Unite 2
ডুয়েলসীম সুবিধাসম্পন্ন এই ফোনে কানেক্টিভিটি হিসেবে রয়েছে থ্রিজি, ব্লুটুথ ৪.০, ওয়াইফাই, ওয়াইফাই হটস্পট, জিপিএস প্রভৃতি সুবিধা। ৪ গিগাবাইট ইন্টারনাল মেমোরীর এই ফোনে রয়েছে ৩২ গিগাবাইট পর্যন্ত এক্সটারনাল মাইক্রো-এসডি কার্ড ব্যবহারের সুবিধা। এছাড়া দীর্ঘস্থায়ী ব্যাটারী ব্যাকআপ নিশ্চিত করতে এই ফোনটিতে ২,০০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারী ব্যবহার করা হয়েছে। সেন্সর হিসেবে এই ফোনে প্রক্সিমিটি ও অ্যাক্সিলেরোমিটারের মতো প্রয়োজনীয় সেন্সর ব্যবহার করা হয়েছে।
Micromax Canvas Unite 2

মূল্যঃ

Micromax Canvas Unite 2 স্মার্টফোনটি বর্তমানে বাজারে ৯,৯৯৯ টাকায় পাওয়া যাচ্ছে। ১০,০০০ টাকা বাজেটের মধ্যে ১ গিগাবাইট র‍্যামের স্মার্টফোন কিনতে চাইলে সবদিক বিবেচনায় মাইক্রোম্যাক্সের এই ফোনটিকে অন্য সকল ফোনের থেকে এগিয়ে রাখতেই হবে।
Micromax Canvas Unite 2
প্রিয় পাঠক, এবারে চলুন উপরোক্ত ৪টি স্মার্টফোনের ফিচার ও মূল্যের তুলনামূলক চিত্র দেখে নিই –
স্পেসিফিকেশনCanvas UnitePrimo GH2Canvas FireCanvas Unite 2
অপারেটিং সিস্টেমঅ্যান্ড্রয়েড ৪.৩ জেলিবিন অ্যান্ড্রয়েড ৪.২.২ জেলিবিনঅ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাটঅ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট
ডিসপ্লে৪ ইঞ্চি৪.৫ ইঞ্চি৪.৫ ইঞ্চি৪.৭ ইঞ্চি
প্রসেসর১.২ গিগাহার্টজ কোয়াডকোর১.৩ গিগাহার্টজ কোয়াডকোর১.৩ গিগাহার্টজ কোয়াডকোর১.৩ গিগাহার্টজ কোয়াডকোর
ক্যামেরা৫+০.৩ মেগাপিক্সেল৫+২ মেগাপিক্সেল৫+০.৩ মেগাপিক্সেল৫+২ মেগাপিক্সেল
ব্যাটারী১,৫০০ মিলিঅ্যাম্পিয়ার১,৮০০ মিলিঅ্যাম্পিয়ার১,৯০০ মিলিঅ্যাম্পিয়ার২,০০০ মিলিঅ্যাম্পিয়ার
মূল্য৮,৬৯৯ টাকা৯,৪৫০ টাকা৯,৪৯৯ টাকা৯,৯৯৯ টাকা
আজ এপর্যন্তই। পোস্ট সংক্রান্ত আপনার মূল্যবান মন্তব্য/পরামর্শ জানান কমেন্টের মাধ্যমে।



SYMPHONY Xplorer H100 হ্যান্ডসেট রিভিউ দেখুন স্পেসিফিকেশন সহ

এন্ড্রয়েড এর সর্বশেষ অপারেটিং সিস্টেম কিটক্যাট ,পাঁচ ইঞ্চির আইপিএস এইচ ডি ডিসপ্লে সেই সাথে আট মেগাপিক্সেল ক্যামেরা নিয়ে এলো SYMPHONY Xplorer H100 ,  মজার ব্যাপার হল প্রথমে SYMPHONY Xplorer H100 সেটের দাম ১২,৫৯০ টাকা নির্ধারণ করা হলেও বর্তমানে 10,590 টাকায় বিক্রি করা হচ্ছে  
Description: SYMPHONY Xplorer H100

Full Specification SYMPHONY Xplorer H100

সেই সাথে রয়েছে ৭২০*১২৮০ রেজুলেশনের এইচ ডি ডিসপ্লে , ১.৩ গিগা হার্টজ কোয়াড কোর প্রসেসর ও সেই সাথে এক জিবি র‍্যাম ও আট জিবি রম ।
প্রধান সুবিধাসমূহ
   এতে যোগ হয়েছে এন্ড্রয়েডের সর্বশেষ অপারেটিং সিস্টেমের সংস্করণ কিটক্যাট ভার্সন ।
   রয়েছে প্রক্সিমিটি সেন্সর , এ্যাসিলেরোমিটার সেন্সর সহ আরো সব অত্যাধুনিক সেন্সর ।
অসুবিধাসমূহ –
   পুর টকটাইম , মাত্র তিন ঘন্টা টকটাইম দিচ্ছে এটি ।
   বরাবরের মতোই ডিসপ্লে দিয়ে গ্রাহকদের মত সন্তুষ্ট করতে পারেনি ।

প্রধান ফিচারসমূহ –


অপারেটিং সিস্টেম – ফোনটিতে রয়েছে এন্ড্রয়েডের সর্বশেষ অপারেটিং সিস্টেম কিটক্যাট 4.4.2 ভার্সন । যাতে রয়েছে গুগলের অপারেটিং সিস্টেমের দারুন সব আপডেটেড ফিচারস ।
ডিসপ্লে পাঁচ ইঞ্চির আইপিএস ডিসপ্লে যাতে আপনি পাবেন হাই রেজুলেশনের ভিডিও দেখতে পাবার অনূভুতি ।
ক্যামেরা দুই মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা , আরো রয়েছে আট মেগাপিক্সেলের ব্যাক ক্যামেরা । যা আপনাকে দিবে দারুন ছবি তোলার অভিজ্ঞতা ।
সি পি ইউ ও জি পি ইউ – রয়েছে 1.3 গিগাহার্টজের কোয়াড কোর প্রসেসর ও মালি ৪০০ সিরিজের জি পি ইউ ।
র‍্যাম – এক গিগাবাইটের র‍্যাম, চার গিগাবাইটের ইন্টারনাল রম ও সহ রয়েছে ৩২ গিগাবাইট পর্যন্ত এক্সটার্নাল কার্ড বাড়ানোর সুবিধা।
ব্যাটারী – সিম্ফোনীর এ নতুন ফ্ল্যাগশিপ ডিভাইসটিতে আপনি পাচ্ছেন ২০০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম আয়ন ব্যাটারী ।
যেটি থেকে আপনি পাচ্ছেন –
   3.5 ঘন্টা টকটাইম। এক নাগাড়ে কথা বললে আপনি সাড়ে তিন ঘন্টা ব্যাটারী ব্যাকাপ পাবেন।
  400 ঘন্টা ব্যাটারী স্ট্যান্ডবাই টাইম , অর্থ্যাৎ ফোন কে কোন অপারেশনে না রেখে আপনি পাবেন ৪০০ ঘন্টা ব্যাটারী ব্যাকাপ।

সেন্সরস – এতে রয়েছে জি সেন্সর , লাইট সেন্সর , প্রক্সিমিটি সেন্সর ও এ্যাসিলেরোমিটার সেন্সর ।

Description: symphony Xplorer

Key Features
Description
OS
Android 4.4.2 Kitkat
Display Size
5 IPS HD Display
Camera
8 MP + 2 MP
Multimedia
MP3, MP4, FM
Data Services
3G,EDGE,Wi-Fi
Phonebook Entries
Unlimited
Technical Features
Description
Display Resolution
HD(720*1280)
CPU
1.3 GHz Quad Core
GPU
Mali 400
Internal Memory
RAM 1 GB
Storage
ROM 8 GB. Expandable up to up to 32 GB
Camera Feature
Flash light, Continuous shot, Zoom up to 4X
Battery
2000 mAh Li-ion Battery
WLAN
Wi-Fi 802.11, Wi-Fi Hotspot
GPS
Yes
Stand by time*
400 Hours(*depend on phone setting, Network)
Talk time
3.5 Hours (*depend on phone setting, Network)
Audio Player
MP3, WAV, AAC, MIDI
Audio Recorder
.amr
Video Player
mp4,3gp, avi
Video Recorder
.3gp
3.5 mm jack
Yes
Other Features
Description
AGPS
Yes
Dimension
145*71.8*9.75 mm
Recorder
Audio, Video & Call recorder
Bluetooth
Yes
USB Mass storage
Yes
USB Modem
Yes
MMS
Yes
Email
Yes
Built in Applications
Facebook, Play store, Office suite
Special Features
G-sensor, Light & Proximity sensor, Accelerometer sensor (3D)
দাম – সিম্ফোনির এই সর্বশেষ ফ্ল্যাগশিপটির দাম নির্ধারন করা হয়েছে মাত্র 10,590 টাকা ।
 
 
Top