0

৪টি এন্ড্রয়েডের এ্যাপস বিবরণ সহ বিস্তারিত বর্ণনা

এন্ড্রয়েডের জন্য ৪টি অসাধারণ এ্যাপস নিয়ে কথা বলবো আজ। এন্ড্রয়েডের এ্যাপস স্টোরের লাখো এ্যাপসের ভিড়ে যখন কাজের একটি জিনিষ খুজেঁ পাওয়াই দায়, তখন আমি আপনাকে দিচ্ছি ৪টি অসাধারণ এ্যাপসের খবর। এই এ্যাপস ৪টি আপনার এন্ড্রয়েড মোবাইলে যেমন যোগ করবে বাড়তি সুবিধা, তেমনি আপনাকে আপনার জীবন সহজ করতে সহায়তা করবে। তো, কথা না বাড়িয়ে চলুন দেখে নেই আজকের এই ৪টি এপস।

Xtended NavBar

কখনও কি মনে হয়েছে যে এন্ড্রয়েডের নিচের নেভিগেশন বারে শুধুমাত্র ফোন, ফোনবুক, মেনু বাটন, ব্রাউজার বাটন সব স্ক্রীণে থেকে জায়গা দখল করে রাখছে? কখনও কি মনে হয়েছে যে এই জায়গাটাই আরও অনেক কাজে ব্যবহার করা যেতো? যদি মনে হয়ে থাকে, এমনকি মনে নাও হয়ে থাকে, তাহলে আপনি ব্যবহার করে দেখতে পারেন Xtended NavBar; এটি আপনার এন্ড্রয়েড ডিভাইসে হোমস্ক্রীনে নিচের নেভিগেশন বার কে হোম স্ক্রীণের মত কয়েকটি স্ক্রীনে ভাগ করে তা দেখার সুযোগ দিবে। ফলে নিচের এই নেভিগেশন বার থেকেই আপনি চাইলে গান বাজানো, ওয়াইফাই, ইন্টারটেনট, জিপিএস, ব্লুটুথ চালু বা বান্ধ করা, লাইট সেটিংস ঠিক করা সহ অনেক কিছুই করতে পারবেন। Xtended NavBar লিংক থেকে আপনি এর কিছু স্ক্রীণশট এবং ভিডিও দেখে নিতে পারবেন।
এর জন্য দরকার পড়বে: Android 4.2+ AOSP, AOKP, Carbon, Slimkat, Mahdi roms।

Type Machine

ধরেন আপনি একজনের কাছ থেকে একটি ফোন নম্বর শুনে শুনে আপনার ফোনে লিখলেন, এবং একটু পরে ভূলে তা সেভ না করেই ক্যান্সেল বাটন চেপে মুছে ফেললেন, কেমন লাগবে? আবার এন্ড্রয়েড ব্যবহারকারীদের অন্যতম একটা বড় অংশই কমদামী মোবাইল ব্যবহার করেন। যার ফলে তাদের মোবাইলের কনফিগারেশন যেমন কম থাকে, তেমনি এই মোবাইল গুলির হঠাৎ হঠাৎ হ্যাঙ্গ হওয়ার সমস্যাও থাকে। তাই এমন হওয়াই স্বাভাবিক যে আপনি কিছু লিখছেন আর এর মধ্যে মোবাইল হ্যাঙ্গ হয়ে আপনার লেখাটি হারিয়ে গেলো। এই সমস্যার সমাধান করবে Type Machile! কিভাবে? এই এ্যাপ ইন্সটল করে চালু করবার পর আপনি যত কিছু টাইপ করবেন, তা এই এ্যাপটি রেকর্ড করে রাখবে। তাতে করে পরবর্তিতে আপনি এটি সহজেই উদ্ধার করতে পারবেন। ভয় পাচ্ছেন আপনার দরকারী পাসওয়ার্ডও রেকর্ড হয়ে যাবার? না, ভয় নেই। সেই ব্যবস্থাও আছে, আপনি চাইলে কোন এ্যাপ বা কোন সময়ে এটি বন্ধ রাখতে পারবেন। তাতে করে পাসওয়ার্ড সহ গোপন কিছু চুরি হবার ভয় থাকবে না।
এ্যাপসটি ডাউনলোড করতে এই লিংকে ক্লিক করুন: Type Machine

MuPDF

MuPDF এমন একটি পিডিএফ রিডার যা এযাবৎ কালের সব থেকে হালাকা মোবাইল পিডিএফ রিডার হিসাবে পরিচিত। এটি অন্য যে কোন মোবাইল পিডিএফ রিডার থেকে কম রিসোর্স ব্যবহার করেই কাজ করতে পারে। ফলে এতে পিডিএফ পড়া আরও সহজ। এতে এমন টেকনোলজী ব্যবহার করা হয়েছে যা কাগজে প্রিন্ট করা লেখার মতই সহজে পড়বার মত করে দেখায় এবং হাই কোয়ালিটির ছবি দেখার জন্যও সেরা। যারা মোবাইলে প্রচুর পিডিএফ বই পড়েন, তাদের জন্য এটি খুবই উপকারী, কেননা এটি মোবাইলের টেক্সট পড়বার মত কঠিন নয়, বরং বইয়ের অক্ষর গুলির মত করেই লেখা গুলিকে দেখায়।
MuPDF ডাউনলোড করতে লিংকে ক্লিক করুন।

MailWise

আপনি কি গুগল, ইয়াহু, আউটলুক সহ বিভিন্ন মেইল সার্ভিস ব্যবহার করেন? প্রত্যেকটা সার্ভিসের জন্য আলাদা আলাদা এ্যাপস ডাউনলোড এবং মেইন্টেন করে হয়রান? তাহলে MailWise আপনার জন্য একটি অনন্য সমাধান। এখানে এক সাথে আপনি একাধিক মেইল একাউন্ট জড়ো করে সব মেইল এক সাথে চেক এবং সব মেইল একসাথে পড়তে পারবেন। আপনার কাছে মনে হতে পারে যে এমন এ্যাপসতো আরও প্রচুর আছে, কেন MailWise আলাদা। উত্তর খুবই সহজ। এটি মেইলের হেডার ফুটার গুলিকে সাধারণত দেখায় না, অর্থাৎ আপনাকে একটি মেইল পড়তে কে পাঠিয়েছে তার নাম এবং মেইলটি দেখাবে। ফলে বড় মেইলও আপনি এক স্ক্রীণের মধ্যে স্ক্রোল ছাড়াই পড়তে পারবেন। আর যদি দরকার হয় পুরো মেইল (যে পাঠিয়েছে তার ইমেইল এড্রেস, সিগনেচার, কখন পাঠিয়েছে ইত্যাদি) পড়বার, তাহলে আপনি সেটা করতে পারবেন।
MailWise ডাউনলোড লিংক।

Post a Comment

 
Top