0






অ্যান্ড্রয়েড ও আইওএস স্ক্রিন এ লেখা রিডিং সহজ করার উপায়

 

একটানা ব্যথা থেকে চোখকে বিরতি দিতে কিছু সেটিংস দেয়া হল যা অ্যান্ড্রয়েড ও আইফোন স্ক্রিনে পড়তে কিছুটা সহজ করবে।

পর্দায় লেখার আকার বৃদ্ধি করে

অ্যান্ড্রয়েড Settings > Display > Font Size ট্যাপ করে Small, Normal, Large, or Huge এই চারটি অপশনের যেকোনো একটি নির্ধারণ করতে হবে।
আইওএস Settings > Display & Brightness > Text Size ট্যাপ করে স্লাইডার বামে বা ডানে ড্র্যাগ করে টেক্সট সাইজ বাড়াতে কমাতে হবে। এখানে বামে ছোট করার জন্য এবং ডানে বড় করার জন্য স্লাইডার। আর যদি আরও বড় ফন্ট সাইজ দরকার হয় সেক্ষেত্রে মেইন সেটিংস স্ক্রিনে গিয়ে Accessibility > Larger Text ট্যাপ করে লার্জার এক্সেসিবিলিটি সাইজের সুইচে ফ্লিপ করতে হবে।

পর্দায় প্রদর্শিত টেক্সট বোল্ড করে

আইওএস আইফোন অথবা আইপ্যাডে বোল্ড করার মাধ্যমে স্ক্রিন রিড আরও সহজ করা যায়। Settings > Display & Brightness ট্যাপ করে “Bold Text” এ সুইচ করতে হবে। এই সেটিংস কার্জকর হতে আইফন/আইপ্যাড রিস্টার্ট করতে হবে।

হাই-কন্ট্রাস্ট টেক্সট

অ্যান্ড্রয়েড 'ললিপপ' অ্যান্ড্রয়েড ফোনে টেক্সটে কোন বোল্ড অপশন নেই তবে অ্যান্ড্রয়েড ললিপপে “high-contrast” টেক্সট নামে একটি এক্সপেরিমেন্টাল সেটিং আপডেট রয়েছে। Settings > Accessibility > high-contrast text সিলেক্ট করতে হবে।

ম্যাগনিফিকেশন গেশ্চার দিয়ে স্ক্রিন জুম

অনেক সময় থার্ড পার্টি অ্যাপ দিয়ে উপরোক্ত সেটিং কাজ করে না সেক্ষেত্রে ম্যাগনিফিকেশন গেশ্চার দিয়ে স্ক্রিন জুম করলে পুরো স্ক্রিন বড় দেখা যাবে।

অ্যান্ড্রয়েড Settings > Accessibility > Magnification gestures ট্যাপ করে ফ্লিপ করুন। ট্রিপল ট্যাপ করে জুম ইন অথবা জুম আউট করতে হবে।

আইওএস Settings > Accessibility > Zoom ট্যাপ করে জুম সুইচ 'অন' পজিশনে রাখতে হবে।

Post a Comment

 
Top