0

অনুবাদ করতে ব্যবহার করুন স্মার্টফোন

আপনার স্মার্টফোনে অনুবাদ করার হয়তো অনেক অ্যাপ ও সার্ভিস রয়েছে তবে এর মধ্যে কোনটি ব্যবহার করা সবচেয়ে বেশি কার্যকরী তা কি জানেন?

আমরা এই অনুবাদ প্রযুক্তিকে তিনটি ভাগে বিভক্ত করেছি যার মধ্যে রয়েছে চাক্ষুষ অনুবাদক, মৌখিক অনুবাদক এবং হিউম্যান অনুবাদক।

আপনার কোন অনুবাদক প্রয়োজন তা নির্ভর করে আপনি আসলে কোন প্রেক্ষাপটে রয়েছেন। একটি শহরের লক্ষন এবং মানচিত্র নেভিগেটের জন্য আপনি একটি চাক্ষুষ/ভিজুয়াল অনুবাদক ব্যবহার করতে পারেন। আপনি দীর্ঘ বা বিশেষ গুরুত্বপূর্ণ লেখার জন্য একটি মানবিক অনুবাদক ব্যবহার করতে পারেন এছাড়া আপনি অন্য ভাষায় কারও সাথে একটি কথোপকথন চালিয়ে যেতে সম্ভবত একটি মৌখিক অনুবাদক চাইবেন।

অনুবাদের কাজ করতে অবশ্য বিভিন্ন অ্যাপ্লিকেশন এবং সাইট রয়েছে উদাহরণস্বরূপ গুগল ট্রান্সলেটরে যদি আপনি একটি শব্দ টাইপ করেন বা উচ্চারণ করেন তবে এটি শব্দের অনুবাদ করতে পারে এমনকি এটি আপনার স্মার্টফোনের ক্যামেরার মাধ্যমে মুদ্রিত শব্দেরও অনুবাদ করতে পারে।
1

১) ভিজুয়াল অনুবাদক

গত বছর, গুগল 'ওয়ার্ল্ড লেন্স' নামে একটি ট্রান্সলেটর অ্যাপ্লিকেশন ক্রয় করে যা বর্তমানে গুগল ট্রান্সলেটরের সাথে সংযুক্ত করা হয়। ওয়ার্ল্ড লেন্স প্রযুক্তিকে ধন্যবাদ কেননা আপনার স্মার্টফোনের ক্যামেরার মাধ্যমে গুগল ট্রান্সলেটর অনুবাদ করতে পারে যেকোনো সাইন।





এই অনুবাদ তাৎক্ষণিক, নির্ভরযোগ্য এবং বিনামূল্যের। এর শ্রেষ্ঠ অংশ হল আপনি এটি অফলাইনেও ব্যবহার করতে পারবেন সুতরাং আপনি বিদেশে থাকলেও বিরক্তিকর রোমিং চার্জ ছাড়াই এটি ব্যবহার করতে পারবেন। অ্যানড্রয়েড ও আইওএস ব্যবহারকারীরা এটি ব্যবহার করতে পারবেন।

২) মৌখিক অনুবাদক

একটি মৌখিক অনুবাদক দরকার হয় যখন আপনাকে ভিন্ন ভাষায় কথোপকথনের দরকার হয়। likeiTranslate Voice 2 এবং iVoice Translator Pro অনুবাদকের সাহায্যে আপনার স্মার্টফোনে যেকোনো ভাষায় কথা বললে তা নির্দিষ্ট ভাষায় হুবুহু অনুবাদ করে আপনার কথা ফেরত পাঠাবে।
ধরুন আপনি কাউকে স্প্যানিশ ভাষায় কিছু জিজ্ঞাসা করতে চান, উদাহরণস্বরূপ, " পার্কটি কোথায়?" ইংরেজিতে আপনার ফোনে বলুন "Where is the park?" তাহলে আপনার ফোন এই বাক্যটিকে স্প্যানিশ ভাষায় রূপান্তর করে উচ্চারণ করবে সেই সাথে স্প্যানিশ ভাষায় অনুবাদকৃত লেখাটিও পাঠাবে। তারপর স্প্যানিশ ভাষার ব্যক্তি এতে সাড়া দিলে অ্যাপ্লিকেশনটি ইংরেজিতে তা অনুবাদ করে উত্তর দিবে।
এই ধরনের সার্ভিস অবশ্য কিছুটা ব্যয়বহুল তবে বিভিন্ন ভাষাভাষী মানুষের মধ্যে সংযোগ স্থাপনে এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৩) হিউম্যান অনুবাদক

আপনি এক টুকরো লেখা খুব দ্রুত এবং সঠিকভাবে অনুবাদ করতে চান? তবে একটি দ্রুত অনুবাদক সার্ভিস যেমন One Hour Translation ব্যবহার করতে পারেন। আপনি শুধু একটি ডকুমেন্ট সরাসরি ওয়েবসাইটে আপলোড করুন এবং কোম্পানির ১৫০০০ পেশাদার অনুবাদক খুব দ্রুত এটি অনুবাদ করে দিবে।

কোম্পানিটির মতে একটি ২০০ শব্দের পাতা অনুবাদ করতে প্রায় এক ঘন্টা সময় লাগে তাই অতি দ্রুত অনুবাদ করতে এই সার্ভিস আপনাকে সাহায্য করবে। আপনি এমনকি আপনার গুরুত্বপূর্ণ ডকুমেন্ট (আইনগত, সিভি, পর্যটন ইত্যাদি) কোম্পানির বিশেষজ্ঞদের সাহায্যে অনুবাদ করাতে পারবেন।

এই ধরনে সেবা অবশ্য অনেক ব্যয়বহুল।

Post a Comment

 
Top